তিন দিনব্যাপী শুরু হতে যাচ্ছে সুন্নাতে ভরা ইজতেমা

2
43

তবলীগে কুরআন ও সুন্নাতের বিশ্বব্যাপী অরাজনৈতিক দ্বীনি সংগঠন দাওয়াতে ইসলামী। যা ত্বরিকত পন্থী ও আহ্লে সুন্নাত ওয়াল জামায়াত এর আক্বিদায় বিশ্বাসী জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী ও শান্তি প্রিয় সংগঠন।
ইসলাম প্রচারে দাওয়াতে ইসলামীর বিশ্বব্যাপী “ইজতিমা” কর্মসূচির ধারাবাহিকতায় আগামী ৪ মার্চ থেকে (৫ ও ৬ মার্চ) রাজধানীর এয়ারপোর্ট এলাকার হাজীক্যাম্প সংলগ্ন এলাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনের সুন্নাতে ভরা ইজতিমা।

তিনদিনের এই সুন্নাতেভরা ইজতিমার সার্বিক প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ইজতিমার কাজ শুরু হয় দেড়মাস পূর্বে। হাজীক্যাম্প
সংলগ্ন বিশাল জায়গার উপর অনুষ্ঠিত হবে এই তিনদিনের ইজতিমা।
এই ইজতিমার জন্য  নিজস্ব ব্যবস্থাপনায় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তায় নিয়োজিত রয়েছে প্রায় ১০০০নিজস্ব নিরাপত্তা কর্মী। ইজতিমা ময়দানে প্রবেশ পথে দুদিকেই বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট। আগত মুসল্লিদের তল্লাশি করে মাঠে
প্রবেশ করতে হবে। এছাড়া সার্বিক নিরাপত্তার জন্য থাকছে প্রয়োজনীয় সিসি ক্যামেরা এবং একাধিক ওয়াচ টাওয়ার। যা পুরো ইজতিমাকে নজরদারিতে রাখবে। মুসল্লিদের জন্য অযু, গোসল, প্রয়োজনীয় হাজতখানা ও খাবারের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা থাকছে। পিডিবির সহায়তায় দেওয়া হচ্ছে বিদ্যুৎ সংযোগ। দেশের সর্বস্তরের সুন্নী, তরিকতপন্থী আশেকে রাসূল এবং সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার সার্বিক সহায়তায় অনুষ্ঠিত হচ্ছে এই সুন্নাতেভরা তিনদিনের ইজতিমা।

গত বছর গুলোতে চমৎকার ইসলামী পরিবেশে নিশ্চিদ্র নিরাপত্তায় কয়েক লাখ মুসল্লির সমাগম ঘটে। শুধু তাই নয়, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা,পাকিস্তান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশে এই ইজতিমা অনুষ্ঠিত হয়ে আসছে।
দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতেভরা ইজতিমার মূল লক্ষ্য হচ্ছে, ‘‘ নিজেকে নিজে ও সারাবিশ্বের মানুষদের সংশোধনে চেষ্টা
করা।’’ এককথায় সঠিক ঈমান-আক্বিদা ও আমলের পরিশুদ্ধতা অর্জন করে প্রকৃত মুমিন হওয়া, একইসঙ্গে নেকির এই দাওয়াত সব মানুষের কাছে পৌঁছে দেওয়া। এজন্য দাওয়াতে ইসলামী শুধু ইজতিমায় করে যাচ্ছে না, দেশ বিদেশে মসজিদ থেকে মসজিদে তিনদিন, বারদিন, একমাস, ৯২দিন ও বারমাস মাদানি কাফেলায় সফর করে ইসলামের দাওয়াত পৌঁছে দেওয়া হচ্ছে। শিক্ষিত অশিক্ষিত যে কোনো মুসলমানকে ইসলামের হুকুম আহকাম, নামাজ দোয়াসহ যাবতীয় শরিয়ত ও প্রিয় হাবিব (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর সুন্নাত সম্পর্কে হাতে কলমে শিক্ষা দেওয়া হচ্ছে। যার নাম তারবিয়াতি কোর্স।

ঢাকায় অনুষ্ঠিতব্য তিনদিনের সুন্নাতেভরা এই ইজতিমা সাজানো হয়েছে নানান অর্থবহ কর্মসূচি দিয়ে। মঙ্গলবার দিবাগত রাত পবিত্র তাহাজ্জুদ নামাজ, তাসবিহ তাহলিলের মধ্যদিয়ে অনানুষ্ঠানিক ইজতিমা শুরু হলেও মূলত বুধবার সকাল ১০টায় কোরআনে পাকের তেলাওয়াত ও নাতে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) পরিবেশনের পরপরই নেক “আমলের বরকত সমুহ বিষয়ে” বয়ানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে তিনদিনের এই ইজতিমা। শুক্রবার জুমার নামাজের আগে ইসলামে জঙ্গি ও সন্ত্রাসবাদের পরিণতি এবং দ্বিনী দাওয়াত পৌঁছানোর গুরুত্বারূপ করে বিশেষ বয়ান ও জুমার নামাজের পর পরই দেশ, জাতি ও মুসলিম উম্মাহর জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। তারপর মিলাদ, কিয়াম ও সংক্ষিপ্ত মোনাজাতের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হবে তিনদিনের সুন্নাতে ভরা ইজতিমা।
তিনদিনের ইজতিমায় সুনির্দিষ্ট বিষয়ভিত্তিক আলোচনা হবে। তারমধ্যে রয়েছে কোরআনুল করীম তেলাওয়াতের ফজিলত, জিকির আযকার ফজিলত, নামাজের ফজিলত ও বেনামাজির সাজা, নেকির দাওয়াতের ফজিলত, আউলিয়া কেরামের জীবনী আলোকপাতের সঙ্গে সঙ্গে ইসলামের বিভিন্ন বিষয়ের সরাসরি প্রশিক্ষণ দেওয়া হবে। যার মধ্যে রয়েছে অযু, নামাজ, গোসল, সালাম-কালামসহ দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রয়োজনী আমলসমুহ।


Warning: include(/index.php): failed to open stream: No such file or directory in /home/fashsomr/Chatga24bd.com/wp-content/plugins/social-share-button/includes/class-shortcodes.php on line 41

Warning: include(): Failed opening '/index.php' for inclusion (include_path='.:/opt/alt/php72/usr/share/pear') in /home/fashsomr/Chatga24bd.com/wp-content/plugins/social-share-button/includes/class-shortcodes.php on line 41

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here