প্যারালাইজড মানুষ মস্তিষ্ক-নিয়ন্ত্রিত এক্সোস্কেলটন স্যুট সহ হাঁটতে সক্ষম

0
122

ফরাসী গবেষকরা রিপোর্ট করেছেন যে একজন পক্ষাঘাতগ্রস্থ ব্যক্তি মস্তিষ্ক-নিয়ন্ত্রিত রোবোটিক স্যুট ব্যবহার করে হাঁটতে সক্ষম হয়েছিল।৩০ বছর বয়সী এই ব্যক্তি, যাকে কেবল ‘থিবল্ট’ হিসাবে চিহ্নিত করা হয়েছিল, তিনি তার মস্তিষ্কের দ্বারা নিয়ন্ত্রিত এক্সোস্কেলটন ব্যবহার করে তাঁর পক্ষাঘাতগ্রস্থ সমস্ত চারটি অঙ্গ স্বচ্ছলভাবে নাড়াতে পেরেছিলেন ।

থিবল্ট বলেছিলেন যে, স্যুটটি চলাটাই “চাঁদে প্রথম মানুষ” হওয়ার মতো ছিল যদিও তার চলনগুলি নিখুঁত ছিল না, গবেষকরা বিশ্বাস করেন যে স্যুটটি একদিন রোগীদের জীবনমানকে উন্নত করতে পারে। এখনও অবধি, থিবল্ট কেবল ফ্রান্সের ক্লিনেটেক এবং গ্রেনোবল বিশ্ববিদ্যালয়ের ল্যাবটিতে এটি পরীক্ষা করেছে।
স্যুটটি থিবল্টের মস্তিষ্কের পৃষ্ঠের উপর অস্ত্রোপচারের মাধ্যমে স্থাপন করা দুটি ইমপ্লান্ট দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। ইমপ্লান্টগুলি মস্তিষ্কের এমন কিছু অংশকে কভার করে যা নড়াচড়া নিয়ন্ত্রণ করে এবং প্রতিটি ইমপ্লান্ট থেকে ৬৪ টি ইলেক্ট্রোড মস্তিষ্কের ক্রিয়াকলাপ পড়ে। বিবিসি অনুসারে নড়াচড়ার নির্দেশাবলী কাছের কম্পিউটারে প্রেরণ করা হয়, যা মস্তিষ্কের তরঙ্গগুলি পড়ে এবং এক্সোস্কেল্টনের নির্দেশিকায় রূপান্তরিত করে।

ফরাসী বিজ্ঞানীরা বলেছেন যে তারা প্রযুক্তিকে আরও পরিমার্জন করতে চান। বর্তমানে তারা মস্তিষ্ক থেকে যে পরিমাণ তথ্য পড়তে পারে এবং কম্পিউটারে পাঠাতে পারে এবং তারপরে রিয়েল-টাইমে এক্সোসকেলেটনে ফিরে যেতে পারে তার পরিমাণের দ্বারা সীমাবদ্ধ।তারা আঙুল নিয়ন্ত্রণও বিকাশ করতে চায়, যা থিবল্টকে বস্তুগুলি ধরতে দিবে এবং স্থানান্তর করতে দিবে।


Warning: include(/index.php): failed to open stream: No such file or directory in /home/fashsomr/Chatga24bd.com/wp-content/plugins/social-share-button/includes/class-shortcodes.php on line 41

Warning: include(): Failed opening '/index.php' for inclusion (include_path='.:/opt/alt/php72/usr/share/pear') in /home/fashsomr/Chatga24bd.com/wp-content/plugins/social-share-button/includes/class-shortcodes.php on line 41

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here